বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ১১:১৪ পূর্বাহ্ন
শিরোনাম
নোটিশ :
Wellcome to our website...

৫.৫ মাত্রার ভূমিকম্প সকাল ৯:৩০ ঘটিকায় রামগঞ্জ, চট্টগ্রামে, বাংলাদেশ আঘাত হেনেছে – ইউএসজিএস

স্টাফ রিপোর্টার / ২৯৯ Time View
Update : শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩

অগভীর গভীরতায় সিসমিক ইভেন্ট স্পার্কস কনসার্ন; ১৭৫ জনসাধারণের প্রতিবেদন পর্যালোচনার অধীনে

একটি উল্লেখযোগ্য ভূমিকম্পের ঘটনায়, ইউএস জিওলজিক্যাল সার্ভে (USGS) আজ স্থানীয় সময় সকাল ৯:৩০ টায় বাংলাদেশের চট্টগ্রামের রামগঞ্জ এলাকায় ৫.৫ মাত্রার ভূমিকম্পের বিষয়টি নিশ্চিত করেছে। ১০ কিলোমিটারের অগভীর গভীরতার সাথে ভূমিকম্পটি কর্তৃপক্ষের দ্বারা একটি পুঙ্খানুপুঙ্খ মূল্যায়ন শুরু করেছে এবং সম্প্রদায়ের সচেতনতা বৃদ্ধি করেছে৷

ইউএসজিএস পৃষ্ঠা অনুসারে, ভূমিকম্পের কেন্দ্রস্থলটি বাংলাদেশের রামগঞ্জ থেকে ৮ কিমি ENE দূরে অবস্থিত, যার মাত্রা mww (Moment Magnitude) হিসাবে রেকর্ড করা হয়েছে। সিসমিক ইভেন্ট, যা একজন সিসমোলজিস্ট দ্বারা পর্যালোচনা করা হয়েছে, জনবসতিপূর্ণ এলাকার কাছাকাছি হওয়ার কারণে এটি মনোযোগ আকর্ষণ করেছে।

সর্বশেষ আপডেট অনুযায়ী, ভূমিকম্পের প্রভাব সম্পর্কে USGS-এ ১৭৫টি পাবলিক রিপোর্ট জমা দেওয়া হয়েছে। যদিও হতাহতের কোনো তাৎক্ষণিক রিপোর্ট নেই, জরুরী পরিষেবাগুলি সক্রিয়ভাবে পরিস্থিতি মূল্যায়নের জন্য সাড়া দিচ্ছে, গুরুত্বপূর্ণ অবকাঠামোর অখণ্ডতার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

ভূমিকম্পের অগভীর গভীরতা সম্ভাব্য আফটারশক সম্পর্কে উদ্বেগ বাড়ায় এবং বাসিন্দাদের সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়। কর্তৃপক্ষ জনসাধারণকে অফিসিয়াল চ্যানেলের মাধ্যমে অবগত থাকার এবং নিরাপত্তা নির্দেশিকা মেনে চলার আহ্বান জানাচ্ছে।

এই ভূমিকম্পের ঘটনাটি এই অঞ্চলে ভূমিকম্পের ক্রিয়াকলাপের অনুস্মারক হিসাবে কাজ করে, সম্ভাব্য ঝুঁকিগুলি কমানোর জন্য প্রস্তুতি এবং দ্রুত প্রতিক্রিয়ার গুরুত্বের উপর জোর দেয়। কর্তৃপক্ষ ভূমিকম্পের পরে আরও তথ্য সংগ্রহ করার সাথে সাথে আরও আপডেট দেওয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর