বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ১১:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম
নোটিশ :
Wellcome to our website...

নোয়াখালীতে গরুর খামার করে সফল প্রবাসী মোহাম্মদ মামুন

সৈয়দ মোহাম্মদ রফিক মাহমুদ : সুবর্ণচর (নোয়াখালী) প্রতিনিধিঃ / ৬১০ Time View
Update : শনিবার, ২৩ ডিসেম্বর, ২০২৩

নোয়াখালী সুবর্ণচর উপজেলায় গরুর খামার দিয়ে সফল দুবাই প্রবাসী। অল্প সময়ে অদম্য পরিশ্রম আর সাহসিকতা নিয়ে নোয়াখালী সূবর্ণচর উপজেলার ৩নং চর ক্লার্ক ইউনিয়নের কেরামতপুর গ্ৰামে “আনোয়ারা নুর এগ্ৰো এন্ড ডেইরি” নামে একটি খামার শুরু করেন। গরুর খামার দিয়ে ইতিমধ্যে নিজেকে সফল খামারি ও ব্যবসায়ীর খাতায় নাম লিখেয়েছেন তিনি।

প্রত্যন্ত গ্রামীন জনপদে বসবাস করা মামুন দেশে কিছু একটা করার ইচ্ছা শক্তি থেকেও বিভিন্ন কারনে আর করা হয়নি। প্রবাসে গিয়ে শখের বসে সুবর্ণচর চরক্লার্ক ইউনিয়নের ৩ নং ওয়ার্ড কেরামতপুরে প্রথমে এক একর এলাকাজুড়ে ২০২০ সালে গড়ে তোলেন “আনোয়ারা নুর এগ্রো এন্ড ডেইরি” নামে স্বপ্নের পশু পালন খামার।

প্রথমে অস্ট্রেলিয়ান ফ্রিজিয়ান জাতের এবং দেশীয় কয়েকটি গাভী ক্রয় করে এক একরের মধ্যে খামারের কার্যক্রম শুরু করলেও বর্তমানে দেশী-বিদেশী জাতের দেড় শতাধিক গরু রয়েছে এই খামারে এবং বর্তমানে গরুর ঘাস চাষ সহ প্রায় ১২ একরের মধ্যে খামারের কার্যক্রম চলমান রয়েছে।

গরুর খামারের পাশাপাশি উন্নত জাতের ছাগল, বেড়াও রয়েছে আনোয়ারা নুর এগ্রো এন্ড ডেইরি ফার্মে। গরুর খামারটি পরিচালনায় বর্তমানে এখানে দায়িত্বে আছেন ২০ জন শ্রমিক। স্বল্প পরিসরের খামারটি শুরু করলেও দিনদিন এর পরিধি বেড়েই চলেছে। ৩০ টিরও বেশি দুধের গরু রয়েছে খামারে। যেগুলো থেকে দৈনিক ৪০০ কেজিরও বেশি দুধ পাচ্ছেন বলে জানান মোহাম্মদ মামুন। এই খামারের মাধ্যমে তিনি একদিকে স্থানীয় এলাকায় আমিশের চাহিদা মেটাচ্ছেন আর অন্যদিকে ২০ জন মানুষের কর্মসংস্থানের সুযোগ করে দিলেন মোহাম্মদ মামুন। পাশাপাশি এলাকার বিভিন্ন মসজিদ, মাদ্রাসা, শিক্ষা প্রতিষ্ঠান সহ বিভিন্ন প্রতিষ্ঠানে দান অনুদান দিয়ে যাচ্ছেন তিনি।

প্রতিবেশীরা বলেন, মামুন একজন সফল খামারি। শখ আর অদম্য ইচ্ছা শক্তি তাকে সফলতা এনে দিয়েছে।

দুধের গরুর পাশাপাশি মাংসের জন্য বেশকিছু বড় জাতের গরু রয়েছে এই খামারে। রয়েছে ছোট বড় বিভিন্ন জাতের বিক্রি উপযোগী গরু,

অত্যন্ত পরিস্কার পরিচ্ছন্নতার মাধ্যমে সার্বক্ষনিক সময়মত গরুর খাবার, বিশেষ করে ৭ একর এলাকা জুড়ে চাষ করা কাঁচা ঘাস প্রধান খাদ্য হিসেবে রয়েছে।

এবিষয়ে জানতে চাইলে চরক্লার্ক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এডভোকেট আবুল বাসার বলেন মামুন একজন কর্মঠ মানুষ, তার স্বদ ইচ্ছের কারনে সে আজ গরু খামার করে সফল, তিনি বলেন শিক্ষিত বেকার যুবকদের স্বাবলম্বী হতে গরু পালন খুবই লাভ জনক উদ্যোগ,


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর